তুর্কি সেনাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসরায়েলের শরণাপন্ন কুর্দিরা

0
245

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তুরস্কের চলমান সামরিক অভিযানে নারী ও শিশুদের ব্যাপক প্রাণহানি ঘটেছে বলে দাবি করেছে সিরিয়ান কুর্দি বিদ্রোহীরা। তাই এ অঞ্চলটি থেকে তুর্কি সেনাদের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নিতে ইসরায়েলের শরণাপন্ন হয়েছে কুর্দি বিদ্রোহীরা।

সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসের (এসডিএফ) এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। সিরিয়ার সশস্ত্র বিদ্রোহী সংগঠন কুর্দিরা মনে করছে তুর্কি সেনাদের মোকাবেলা করতে ভরসা এখন ইসরায়েল।

সিরিয়ার কুর্দি গেরিলাদের সংগঠন এসডিএফের এক মুখপাত্র বলেন, ‘আমার বিশ্বাস ইহুদি জনগণ কুর্দিদের ভালোর জন্য বর্তমান বিপজ্জনক পরিস্থিতিতে এগিয়ে আসবে। আশা করছি, তুর্কিদের হাত থেকে আমাদের রক্ষায় তারা কোনো ধরনের অবহেলা করবে না।’

এদিকে, গত ১০ অক্টোবর কুর্দি বিদ্রোহীদের ওপর সামরিক অভিযান চালানোয় তুরস্কের বিরুদ্ধে নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। যেখানে তিনি সিরিয়ায় চলমান অভিযানে ‘মানবিক’ কারণে কুর্দিদের সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন।

নেতানিয়াহুর ভাষায়, ‘সিরীয় ভূখণ্ডে কুর্দিদের জাতিগত নিধনে তুরস্ক ও তাদের সহযোগীদের চলমান আক্রমণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে ইসরায়েল। সুযোগ পেলে তাদের বিরুদ্ধে অবশ্যই যথাযথ জবাব দেয়া হবে। সম্পূর্ণ মানবিক কারণে সহযোগিতার জন্য সাহসী কুর্দি জনগণের পাশে রয়েছে ইসরায়েল’।

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে তুরস্কের ব্যাপক সেনা অভিযানের পর এবার যুদ্ধবিরতি চলছে। মার্কিন প্রতিনিধিদের সাথে আলোচনার মাধ্যমে অস্ত্রবিরতির ঘোষণার পরও সীমান্তে কুর্দিদের সাথে লড়াই অব্যাহত রেখেছে তুরস্ক। মার্কিন সমর্থিত সংগঠন এসডিএফ ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের পাশে ছিল। যদিও তুরস্ক এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বর্তমানে তাদেরকে সন্ত্রাসী সংগঠন বলে মনে করছে।

বিডি-প্রতিদিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here