উইঘুরদের নিপীড়নের বিষয়ে মুসলিম বিশ্বের নীরবতায় ওজিলের ক্ষোভ

0
295

সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের ওপর চীনের নিপীড়নের বিষয়ে চুপ থাকায় মুসলিম সম্প্রদায়ের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন তুর্কী বংশোদ্ভূত জার্মান ফুটবলার মেসুত ওজিল। জিয়ানজিয়াং প্রদেশে বসবাসরত উইঘুর সম্প্রদায়ের ওপর চীন যে নিপীড়ন চালাচ্ছে সে বিষয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বহু খবর প্রচারিত হয়েছে। তবে চীন সরকার বারবার হুশিয়ারি দিয়ে বলেছে, এটা তাদের অভ্যন্তরীণ বিষয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে আর্সেনাল তারকা মেসুত ওজিল টুইটারে শুক্রবার একটি পোস্ট করেন। যার শিরোনাম ছিল, ‘পূর্ব তুর্কিস্থান: মুসলিম উম্মাহর রক্তাক্ত ক্ষত’। দীর্ঘ ওই পোস্টে ওজিল উইঘুর মুসলিমদের ‘যোদ্ধা’ হিসেবে আখ্যা দিয়েছেন যারা নিপীড়নের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। উইঘুরদের বিরুদ্ধে এ লড়াই তাদের বিরুদ্ধে যারা তাদের ইসলাম থেকে দূরে সরিয়ে নেয়ার চেষ্টা করছে।

টুইটারে ওজিল লিখেছেন, ধর্মগ্রন্থ পুড়িয়ে দেয়া হচ্ছে, মসজিদ বন্ধ হয়ে যাচ্ছে, ইসলামিক আদর্শের স্কুল, মাদ্রাসা বন্ধ হয়ে যাচ্ছে, ধর্মীয় গুরুদের একের পর এক হত্যা করা হচ্ছে… এরপরও মুসলিমরা চুপ করে আছে। এর মাধ্যমে তারা কী নিজেদের ওপর নিপীড়নের বিষয়েই সম্মতি দিচ্ছে না?

এদিকে, জার্মান ফুটবলার মেসুত ওজিল যে টুইট করেছে সেটির সাথে তার ক্লাব আর্সেনালের সংশ্লিষ্টতা নেই বলে বিবৃতি প্রকাশ করেছে ক্লাব কর্তৃপক্ষ।  আর্সেনাল বলেছে, সোশ্যাল মিডিয়ায় মেসুত ওজিলের করা মন্তব্য তার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির প্রতিফলন করে, এর সাথে ক্লাবের মতাদর্শের কোনো সম্পর্ক নেই। আর্সেনাল সবসময়ই একটি অরাজনৈতিক সংগঠন।

সূত্র: ডেইলি সাবাহ, বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here