বৃষ্টির সঙ্গে আসতে পারে তীব্র ঠাণ্ডা, এ মাসেই ৩ শৈত্যপ্রবাহ

0
201

আগামী কয়েকদিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হতে পারে এবং এতে তাপমাত্রা আরো কমে আসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া চলতি মাসে সারাদেশে দু’টি তীব্র ও একটি মাঝারি শৈত্যপ্রবাহ আসতে পারে বলে জানা গেছে আবহাওয়া পূর্বাভাসে।

এবার রাজধানী ঢাকার তাপমাত্রা কেমন থাকবে এ প্রশ্নে জানা গেছে, এবার তীব্র শৈত্যপ্রবাহ থাকবে। ঢাকায় মাঝারি শৈত্যপ্রবাহ হবে। তবে গত বছরের তুলনায় এবার ঢাকায় শীতের তীব্রতা একটু বেশি হতে পারে।

আগামী ৩, ৪ ও ৫ জানুয়ারি সারাদেশে বৃষ্টি শুরু হবে এবং তাপমাত্রা কমতে থাকবে বলে জানা গেছে। এরপর ৬ জানুয়ারি পর থেকে একটি তীব্র শৈত্যপ্রবাহ আসতে পারে।

আগামী ১০ জানুয়ারির পর মাসের মাঝামাঝি একটি মাঝারি শৈত্যপ্রবাহ শুরু হবে, যার তাপমাত্রা ছয় থেকে আট ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে।

জানুয়ারির শেষ দিকে তীব্র শৈত্যপ্রবাহ আসলে তাপমাত্রা ছয় ডিগ্রি সেলসিয়াসেরও নিচে চলে আসতে পারে বলে জানা গেছে।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শৈত্যপ্রবাহ ও সরকারের প্রস্তুতি নিয়ে এক সংবাদ সম্মেলনে একথা জানান সামছুউদ্দিন আহমেদ। এসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ও সচিব শাহ কামাল উপস্থিত ছিলেন।

শৈত্যপ্রবাহের কারণে দেশের বিভিন্ন জেলা-উপজেলায় কনকনে শীত অনুভূত হতে পারে। বিশেষ করে গ্রামাঞ্চলে শীতের প্রভাব বেশি থাকবে।

রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা বিভাগের কিছু অংশ, সিলেট, সুনামগঞ্জ ও চট্টগ্রামের বাঘাইছড়িতে শীতের তীব্রতা বেশি থাকবে। ঢাকা থেকে দক্ষিণাঞ্চলে দিকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here